03 July 2019

"চাকরির করবোনা চাকরি দেব" এক ব্যর্থতার গল্প - নূর ইসলাম রফিক

হয়তো একটু চেষ্টা করলেই কোন একটা চাকরি পেয়ে যাবো। কাটিয়ে দিতে পারবো আমার চলমান অভাবকে। কিন্তু আমার তো থাকা খাওয়ার অভাব নেই। অভাব নেই সংসারেও। তবে আমি কেন চাকরি করে কোন এক অভাবির চাকরি প্রত্যাশির চাকরি পাওয়ার আশা কেরে নেব? কেন তার অভাবের সংসারে হানা দেব হায়নার মতো?

সুরঞ্জনা যেই বার আমার জীবন থেকে চলে গেল, সেইবার চাকরিটা ছেড়ে দিয়ে ভেবে ছিলাম "চাকরি করবোনা চাকরি দেব"। হবো উদ্যোক্তা। কিন্তু সেটা আমার দ্বারা সম্ভব হলোনা। সুরঞ্জনাকে হারানোর যন্ত্রণা আমাকে আর উঠে দাড়াতে দিলনা সোজা হয়ে শক্ত পায়ে।"নো রিস্ক নো গেইন" শ্লোগানটাকে সাহসের যোগান মনে করে নিজের যা সম্বল ছিল সব হারালাম ঝুকিপুর্ন ব্যবসায় ইনভেস্ট করে। লাভ মূল সব হারিয়ে সেবার পথে বসেছিলাম। তারপর থেকে আর কোন দিন ঘুরে দাড়াবার স্বপ্ন দেখিনি। ঘুরে দাড়াবার বিন্দুমাত্র চেষ্টা ও করিনি। "জীবন যেখানে যেমন" ও "সময় কথা বলে" এই দুই প্রতিপাদ্যকে আমলে নিয়ে কাটিয়ে দিলাম আট দশটি বছর।

সেবার ভেবে ছিলাম ঝুকি নিয়ে পুজি কাটিয়ে যদি মোটামুটি মূল পুজিটাকে ডাবল করে নিতে পারি তবে নতুন করে হাত দেব খুদ্র ও মাঝারি শিল্পতে। করবো নতুন কর্মসংস্থান সৃষ্টি। বাস্তবায়ন করবো নিজের নিজের প্রতিপাদ্যকে "চাকরি করবোনা চাকরির দেব"। কিন্তু না, পারলাম না বেকার অভাবিদের কর্মসংস্থান সৃষ্টি করতে।

সেই ব্যর্থতা থেকেই কয়েক বছর পর শুরু করলাম ব্লগ সস্পটে সাব ডোমেইন নিয়ে চাকরির বাজার ডট ব্লগস্পট ডট কম।কিন্তু না সেখানে আশানুরূপ অগ্রযাত্রার কোন সাড়া পেলামনা।কারন মাগনা গরুন দাত থাকেনা। মাগনা সাব ডোমেইন আর হোস্টিং দিয়ে অনলাইন সেক্টরে কিছু একটা করার থাকেনা। তখন খুব জরুরী ছিল চাকরির বাজারে সামান্য কিছু পুজি খাটানো। কিন্তু না আমার কাছে তখন কোন মাসেই দের দুই হাজার টাকা ছিলনা না যে সামান্য পুজি খাটাবো।এবং কি সে সময় কারো কাজ থেকে একবিন্ধু সাপোর্ট ও পাইনি। অনেকেই ওকে দিচ্ছি দিচ্ছি বলে অনেক গুলি বছর কাটিয়ে দিয়ে। কিন্তু সামান্য কয়টা টাকা দেয়নি।যেহেতু তখন চাকরির বাজার এ ইনভেস্ট করার মতো পুজি আমার ছিলনা। তাই চাকরির বাজার এ কাজ করা বন্ধ করে দেই।তাই চাকরির বাজার অফ ছিল অনেকগুলি বছর।

তারপর গেল ২০১৯ এর ফেব্রুয়ারীতে আমি একসাথে কিছু টাকা পেলাম। সেই টাকা দিয়েই আবার শুরু করলাম চাকরির বাজার ডট কম।জানিনা দুর্বল অর্থনৈতিক অবস্থা নিয়ে এগিয়ে যেতে পারবো কিনা? তবুও চাকরি দিতে পারিনি কিন্তু চাকরির সন্ধান দিতে পারছি বলে কিছুটা ব্যর্থতার দ্বায় কেটে গেছে বলে মনে করছি। এটা শুধু মাত্র নিজেকে সান্তনা দেওয়ার জন্য মনে করা। প্রকৃত পক্ষে " চাকরির করবোনা চাকরি দেব" এই ব্যর্থতার দ্বায় এক বিন্দুও কাটেনি। জানিনা ভবিষ্যতে এই দ্বায় কাটাতে পারবো কিনা?


প্রিয় চাকরির প্রত্যাশী/চাকরির জিবি/ছাত্রছাত্রী বন্ধুরা আপনারা লিখুন চাকরির বিষয়ে চাকরির বাজার ডট কম এর জন্য। আপনার লেখা শ্রদ্ধা ও সম্মানের সহিত প্রকাশ করা হবে চাকরির বাজার ডট কম এ।
লেখা পাঠানোর ঠিকানা - cakrirbazar@gmail.com অথবা চাকরির বাজার ফেইসবুক গ্রুপ অথবা চাকরির বাজার ফেইসবুক পেইজ



নুর ইসলাম রফিক
চাকরির বাজার ডট কম

No comments:

Post a Comment

Waiting for your replied

Categories

বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি (4) বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (2) বিদেশের ভিসা ও চাকরির খবর (99) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি (18) বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (39) বেসরকারি চাকরির খবর (894) ব্যাংকের চাকরির খবর (16) মেডিক্যাল ও ফার্মাসিউটিক্যালস (149) রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি (10) শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ (224) সরকারি চাকরির খবর (1731) সাপ্তাহিক কর্মক্ষেত্র পেপার (2) সাপ্তাহিক কর্মসংস্থান পেপার (2) সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা (433) সাপ্তাহিক চাকরির ডাক পত্রিকা (82) সাপ্তাহিক চাকরির সংবাদ পত্রিকা (26) সিকিউরিটি গার্ড/সুপারভাইজার (116) সিটি কর্পোরেশন চাকরির খবর (6) সেনাবাহিনী চাকরির খবর (12)

ads